Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্ধতি

সেবা প্রদানের সময়সীমা

নিদিষ্ট সেবা প্রদানে ব্যর্থ হলে প্রতিকারের উপায় ।

০১।

উদ্বুদ্ধকরন

স্ব-কর্মসংস্থান ও আত্মসামাজিক উন্নয়ন , পরিকল্পিত পরিবার গঠন, জনসংখা নিয়ন্ত্রন, বৃক্ষরোপন, স্বস্থসম্মত পায়খানা ব্যবহারম বাল্য বিবাহরোধ যোŠতুক প্রথাইত্যাদি

চলমান

প্রযোজ্য নহে

০২।

প্রশিক্ষণ

অপ্রাতিষ্ঠানিকঃ  মৎস্য চাষ, হাঁস মুরগী পালন, গরম্ন মোটাতাজাকরন, নার্সারী ও বনায়ন, নঁকসী কাঁথা, সেলাই প্রশিক্ষণ, ছাগল পালন, গাভী পালন,শুটকি উৎপাদন, ছাতা মেরামত,জাল তৈরী, উন্নত মানের চুলা তৈরী, খাদ্য প্রক্রিয়াজাত করন,বাঁশ ও বেতের কাজ, ফুলের চাষ, মোমবাতি প্রস্তুতকরন, মোবাইল মেরামত, মৌমাছির চাষ ও স্থানীয় চাহিদার ভিত্তিতে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা ।

চলমান

উদ্ধর্তন কর্তৃপক্ষক্ষর সাথে পরামর্শ করে প্রতিকার ।

 

 

প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণঃ গবাদি পশু ও হাঁস মুরগী পালন, মৎস্যচাষ, নার্সারী ও বনায়ন , আধুনিক অফিস ব্যবস্থাপনা, সেলাই,ইলেকট্রিক এন্ড হাউজ ওয়ারিং,ইলেকট্রনিক্স, রেফ্রিজারেটর এন্ড এয়ার কন্ডিশন, কম্পিউটার

চলমান

০৩।

ঋণ বিতরন

(ক) প্রশিক্ষক্ষত যুবদের মাঝে কর্মসংস্থান সৃষ্টির লক্ষক্ষ যুব ঋণ বিতরন করা হয় প্রশিক্ষণ শেষে ৩ বছরের মধ্যে ঋণ আবেদন করতে হবে। প্রসত্মাবিত প্রকল্পটির গ্রহণ যোগ্যতা থাকতে হবে । আবেদন কারীর বয়স ১৮-৩৫ বছর হইতে হবে ।

প্রাতিষ্ঠানিক ঋণ হিসেবে ১জন সদস্য কে ২৫০০০-৫০০০০/- হাজা টাকা ঋণ প্রদান করা হয়।

অপ্রতিষ্ঠানিক ঋণের ক্ষেত্রেও ১ জন সদস্য কে ১০০০০- ২৫০০০ হাজার টাকা ঋণ প্রদান করা হয় । উভয় ঋণ ২৪ টি কিসিত্মতে আসল ও সার্ভিস চার্জ আদায় করা হয় । সার্ভিস চার্জের হার ১০% ।

(খ) পারিবারিক বন্ধন অক্ষুন্ন রাখার স্বার্থে একটি পরিবারের উন্নয়নের লক্ষ্যে গ্রুপ ভিত্তিক ৫জন কে নিয়ে একটি গ্রুপ এরূপ ৮-১০টি দল নিয়ে কেন্দ্র গঠন করা হয়। প্রথম দফায় প্রতি সদস্য ৮০০০/- হাজার, এবং ২য় দফায় ১০০০০/- হাজার,৩য়,৪র্থ ও ৫ম দফায় ১২০০০/-,১৪০০০০/-, ১৬০০০/- হাজার টাকা হিসেবে বিতরণ করা হয় ।

৫০ কিস্তিতে আসল আদায় ও ২কিস্তিতে সার্ভিস চার্জ আদায় করা হয় । সার্ভিস চার্জের পরিমান ১০% ।

চলমান

প্রধান কার্যালয়ের নির্দেশনা মোতাবেক পতিকারের উপায় ।

০৪।

যুব সংগঠন/ ক্লাব নির্বন্ধন বা তালিকা ভুক্তি ।

প্রশিক্ষণ প্রদান,যব ঋণ অনুদান,সামাজিক উন্নয়ন মূলক কাজে উদ্বদ্ধকরন, মাধক বিরোধী অভিযান, যৌতুকের বিরম্নদ্ধে সামাজিক আন্দোলন, স্বেচ্ছায় রক্তদান, প্রাকৃতিক দূর্যোগে স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করা

সংগঠন চলাকালীন পর্যমত্ম

প্রযোজ্য নহে

০৫।

আত্মকর্মী সৃষ্টি

যুগপোযোগী প্রশিক্ষণ দান, প্রকল্প প্রনয়ন ঋণ দান, প্রকল্প তদারকী ও প্রয়োজনীয় পরামর্শ

চলমান

০৬।

মানব সম্পদ উন্নয়ন

জনসংখ্যা বৃদ্ধির রোধে সচেতন, আত্মসামাজিক উন্নয়ন, ছেলে- মেয়ের স্কুলে পাঠানো, যৌতুক দিবনা ও নিবনা, মাদকের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা এইডস সম্পর্কে সচেতনতা আনায়ন ।

চলমান